আর্ট, নাকি আর্ট না

জীবনের বিজ্ঞান

দার্শনিক ডেমন ইয়ং এবং গ্রাহাম প্রিস্টের একটি লেখা অবলম্বনে: 
কাজী মাহবুব হাসান ও আসমা সুলতানা

মার্সেল দ্যুশাঁর ফাউন্টেইন (১৯১৭)

শিল্পকলা এবং দর্শনের জন্যএকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা ঘটেছিল ১৯১৭ সালে: শিল্পী মার্সেল দুশ্যাঁ,আলফ্রেড স্টাইগলিৎসের নিউ ইয়র্ক স্টুডিওতে প্রথমবারের মত জনসমক্ষে প্রদর্শনকরেছিলেন তাঁর অভূতপূর্ব শিল্পকর্ম ‘ফাউন্টেইন’। আর সেটি ছিল, শুধুমাত্র একটি ইউরেনাল, চীনামাটিরএকটি মূত্রাধার,যেখানে শুধু স্বাক্ষর করা ছিল‘R. Mutt’। এইশিল্পকর্মটি খুবই কুখ্যাত এর পরিচিতিতে। এমনকি আভোঁ-গার্ড শিল্পিদের মানদণ্ডেও।এটি বিংশ শতাব্দীর সবচেয়ে আলোচিত একটি শিল্পকর্মে রূপান্তরিত হয়েছিল। সোসাইটি অবইন্ডিপেন্ডেন্ট আর্টিস্টস এটিকে প্রত্যাখ্যান করেছিল, যদিও প্রদর্শনী ফি দিয়েছেএমন সব শিল্পীদের শিল্পকর্ম সেখানে প্রদর্শন করার কথা ছিল।


View original post 5,496 more words

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s