দেবী বিসর্জন

জিগসয়ে’র মতো ভেঙ্গে  টুকরো করে
আবার আমাকে দেবীর মতো গড়ো —
তোমার কামনার  গন্ধ মেশানো মাটিতে
লেগে থাকে  পুজাঁর ঘন্টাধ্বণীর শেষ রেশটুকু
পুজাঁর অর্ঘ্য শেষে দেবী বিসর্জন অনিবার্য,
জেনে বিষন্ন তুমি
দেবী আমি –
আমার শরীরের মাটি  নদী জলে  মিশে
খেলা করে বাতাস ,
তোমার নি:শ্বাসের নি:শব্দ  হাহাকারে !
আমার বিসর্জিত শরীর মাটি আর কাদাঁ  আজ—

বহুদিন  পরে, তোমার পায়ের নীচে
পড়ে থাকে আমার শরীর
মাটি হয়ে নদী তীরে,
চিনতে পারলে আমাকে ?
তুমি জিগসয়ে’র  মতো ভেঙ্গে
যাওয়া  মাটির টুকরো
হাতের মুঠোই   তুলে  নিলে —
আবার আমাকে গড়বে বলে
তোমার দেবী মূর্তি!
মনোমন্দিরে  রুদ্ধ করে রাখতে
বিসর্জনের জলে ভাসিয়ে দিতে নয় ।

২০০৮, লন্ডন

2 thoughts on “দেবী বিসর্জন

Leave a Reply

